BCS Preliminary Exam Preparation 2021, How to take 43st BCS Preliminary Exam Preparation 2021, 43st BCS Exam Preparation 2021. Job Exam Preparation 2021, All Job Exam Preparation 2021, How to take 41st BCS Preliminary Exam Preparation 2020, 41st BCS MCQ exam preparation can take here. We post here Every Newspaper Study related information, Model test and Quiz test here. Stay with us to take 41st BCS preliminary Exam Preparation 202.

www.jobapplybd.com always stays within Bangladeshi every job applicant to provide their results and job circular. Jobapplybd.com is a non-profitable job-related site stay with us to get here every jobs related news updates. Bangladesh has huge job applicants they can not find out regular every job circular. Only we are want to give them that possibility to provide it on Facebook and Google and our website also.

43st BCS Preliminary Exam Preparation 2021

Update: 10-04-2021

Old

 

চাকরির পরীক্ষায় ইংরেজি নিয়ে ভয়?
ইংরেজিতে ভালো না করে বিসিএস, ব্যাংক বা অন্য যেকোনো নিয়োগ পরীক্ষার বৈতরণি পার হওয়া কঠিন। কৌশলী হয়ে নিয়মিত পড়াশোনা করলে ইংরেজিতে দক্ষ হওয়া সম্ভব। নিয়োগ পরীক্ষায় ইংরেজিতে ভালো করার কৌশল নিয়ে ৩৮তম বিসিএস অডিট অ্যান্ড অ্যাকাউন্টস ক্যাডার (সুপারিশপ্রাপ্ত) প্রণয় কুমার পাল ও বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক আব্দুল আওয়ালের সঙ্গে কথা বলে বিস্তারিত লিখেছেন এম এম মুজাহিদ উদ্দীন
চাকরির পরীক্ষায় ইংরেজির গুরুত্ব
চাকরির প্রস্তুতির ক্ষেত্রে সবার প্রথমে আসে বিসিএসের কথা। বিসিএসে ইংরেজিতে প্রিলিমিনারি পরীক্ষায় ৩৫ নম্বর এবং লিখিত পরীক্ষায় ২০০ নম্বর বরাদ্দ থাকে। ব্যাংকে প্রিলিমিনারিতে ইংরেজিতে ২৫-৩০ নম্বর। লিখিত পরীক্ষায় বরাদ্দ ৭০-৯০ নম্বর। এ ছাড়া অন্যান্য নিয়োগ পরীক্ষার প্রিলিমিনারিতে ১৫-২০টি প্রশ্ন থাকে। তাহলে বোঝাই যাচ্ছে নিয়োগ পরীক্ষার তীব্র প্রতিযোগিতায় টিকে থাকার জন্য ইংরেজি কতটা গুরুত্বপূর্ণ।
বিসিএসসহ অন্যান্য প্রিলিমিনারি পরীক্ষায় ইংরেজি প্রস্তুতি তিনটি ভাগে ভাগ করা যায়—১. গ্রামার
২. লিটারেচার ৩. ভোকাবুলারি। তবে ব্যাংকের প্রিলিমিনারি পরীক্ষায় ইংরেজি সাহিত্য থেকে খুব বেশি প্রশ্ন আসে না। সবচেয়ে বেশি প্রশ্ন হয় গ্রামার আর ভোকাবুলারি থেকে।
গ্রামার অংশের প্রস্তুতি
বিসিএস পরীক্ষায় ইংরেজি গ্রামার অংশে ২০ নম্বর থাকে। এ ছাড়া অন্যান্য নিয়োগ পরীক্ষায় বেশির ভাগ প্রশ্ন এই অংশ থেকেই হয়ে থাকে। বিগত বছরের প্রশ্ন বিশ্লেষণ করে দেখা যায়, এই ২০টি প্রশ্নের বেশির ভাগই গুরুত্বপূর্ণ কমন টপিক থেকে দেওয়া হয়। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো Sentence Correction। এটি মূলত আলাদা কোনো টপিক নয়; বরং অনেকটাই গ্রামার আইটেমের সমন্বিত টপিক। এর মধ্যে Subject-Verb Agreement, Illogical Comparisons, Parallelism, Dangling/Misplaced Modifiers, Inversions-সহ অন্যান্য বিষয় অন্তর্ভুক্ত। তবে উল্লিখিত বিষয়গুলোতে স্পষ্ট ধারণা থাকলে Sentence Correction যেভাবেই আসুক না কেন, আপনি উত্তর দিতে পারবেন। মনে রাখবেন, বেশির ভাগ প্রশ্ন কিন্তু এগুলো থেকেই আসবে।
► Preposition, Idioms and Phrases, Article ও Group Verb—এই টপিকগুলো খুবই গুরুত্বপূর্ণ। এখান থেকে প্রশ্ন আসবেই। এ ছাড়া আরো কিছু টপিক যেমন—Parts of Speech, Identification of Clause, Conditional Sentence, Voice, Narration, Degree of Comparisons, Embedded Question—এই টপিকগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইংরেজি গ্রামারে অনেক টপিক রয়েছে। তবে এগুলো পড়লে পরীক্ষায় সর্বাধিক কমন পাবেন বলে আশা করা যায়।
► এসব টপিকের জন্য TOEFL Cliff’s & Barron’s, Common Mistakes in English by T. J. Fitikides-এর পাশাপাশি বাজারের ভালো মানের দু-একটি নিয়োগ প্রস্তুতির বই অনুশীলন করতে পারেন। গুরুত্বপূর্ণ টপিকগুলোর মধ্যে যেটি যে বইয়ে তুলনামূলক সহজবোধ্য মনে হয়, সেটি সেখান থেকে পড়লেই ভালো।
► গ্রামার কখনোই মুখস্থ করতে যাবেন না। প্রতিটি বিষয়বস্তু বুঝে বুঝে অনুশীলন করতে হবে। যত বেশি চর্চা করবেন, প্রস্তুতিতে তত বেশি অগ্রসর হবেন; আর নিজের ভুলগুলো নিজেই ধরতে পারবেন। নমুনা প্রশ্ন দেখে অনুশীলন করলে পরীক্ষায় আত্মবিশ্বাসের সঙ্গে উত্তর করতে পারবেন। যে বই থেকেই পড়েন না কেন, পড়ার সময় আলাদা একটি নোট খাতা রাখবেন। গুরুত্বপূর্ণ নিয়মগুলো দু-একটি উদাহরণসহ লিখে রাখতে পারেন অথবা পড়ার সময় বইয়ে হাইলাইটার বা ভিন্ন রঙের কালি দিয়ে দাগিয়ে রাখতে পারেন, যাতে পরীক্ষার আগে অল্প সময়ে রিভিশন দিতে পারেন।
ভোকাবুলারি প্রস্তুতি যেভাবে
ভোকাবুলারি এমন একটি বিষয়, যা বাদ দিয়ে আপনি ইংরেজিতে ভালো করার কথা চিন্তাই করতে পারবেন না। বিসিএস, ব্যাংকসহ বেশির ভাগ চাকরির নিয়োগের প্রিলিমিনারি পরীক্ষায় ভোকাবুলারিভিত্তিক প্রশ্ন বেশি আসে। তাই কোনোভাবেই হেলাফেলা করা যাবে না। প্রিলিমিনারি পরীক্ষায় Synonym, Antonym, Analogy, Correct Spelling ইত্যাদি টপিকস ভোকাবুলারি অংশের মধ্যেই পড়ে। তা ছাড়া লিখিত পরীক্ষায় Reading Comprehension, Translation থেকে শুরু করে Free hand writing—প্রতিটি ক্ষেত্রেই ভোকাবুলারিতে দক্ষতা একান্ত প্রয়োজন। ভোকাবুলারির জন্য বাজারে প্রচুর বই রয়েছে। তবে একটু কৌশলী হলে দ্রুত ভোকাবুলারি আয়ত্ত করা যায়—
► নিয়মিত ইংরেজি পত্রিকা পড়ুন। গুরুত্বপূর্ণ শব্দগুলোর তালিকা করুন। অজানা শব্দগুলোর অর্থ যখন-তখন জানতে স্মার্টফোনে ‘ইংরেজি থেকে বাংলা’ অভিধান অ্যাপ ইনস্টল করে রাখুন। তাহলে পত্রিকা পড়ার সময় অজানা-দুর্বোধ্য শব্দগুলোর অর্থ চট করে দেখে নিতে পারবেন। এ ছাড়া অবসর সময়েও বসে বসে পড়তে পারবেন।
► GRE Vocabulary Builder-Magoosh GRE-র অ্যাপটি আপনার স্মার্টফোনে ইনস্টল করে নিলে এখানে আপনি কুইজ দিতে পারবেন। বিভিন্ন পর্যায়ে আপনার অবস্থান যাচাই করতে পারবেন।
► নেমনিক বা মনে রাখার কৌশল ব্যবহার করে শব্দ শেখা যায়। http://mnemonicdictionary.com এই ধরনের ওয়েবসাইটে আপনি মনে রাখার মতো কৌশল পাবেন। এ ছাড়া বাজারে নেমনিকসহ এজাতীয় বিভিন্ন বই পাওয়া যায়, সেগুলোও দেখতে পারেন।
► শব্দের Root, Suffix, Prefix এগুলো বুঝে বুঝে পড়ুন। তাহলে অল্প পড়েই এ সম্পর্কিত বহু শব্দ শেখা হয়ে যাবে।
► এ ছাড়া বাজারে চাকরির পরীক্ষার বিভিন্ন বই থেকেও ভোকাবুলারি পড়তে পারেন। মনে রাখবেন, ভোকাবুলারি পড়ার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে সেগুলো রিভাইস ও প্রয়োগ করা। প্রতিনিয়ত চর্চায় না থাকলে আপনি কখনোই ভোকাবুলারিতে ভালো করতে পারবেন না। তাই নিয়মিত ভোকাবুলারি অনুশীলন করুন। তাহলে দেখবেন, আর মুখস্থ করতে হবে না, এমনিতেই অনেক শব্দ আয়ত্তে চলে এসেছে।
ইংরেজি লিটারেচার অংশের প্রস্তুতির কৌশল
বিসিএস পরীক্ষায় ইংরেজি লিটারেচারে ১৫ মার্কস থাকে। এ ছাড়া সরকারি কর্ম কমিশনসহ (পিএসসি) অন্যান্য নিয়োগ পরীক্ষায় দু-চারটি লিটারেচারের প্রশ্ন আসতে দেখা যায়। বিসিএসে এই অংশটা প্রিলিমিনারিতে ম্যাজিকের মতো সাহায্য করতে পারে। আপনি এত অল্প পড়ে আর কোনো বিষয়ে এই টপিকের মতো কমন পাবেন না।
► বিসিএসসহ বিভিন্ন নিয়োগ পরীক্ষায় আসা আগের বছরের প্রশ্নগুলো প্রস্তুতির শুরুতেই চর্চা করুন।
► ইংরেজি সাহিত্যের যুগ সম্পর্কে স্বচ্ছ ধারণা রাখুন। কোন সাহিত্যিক কোন যুগের এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ, বিশেষ করে Elizabethan, Romantic, Victorian ও Modern
পিরিয়ডের প্রধান প্রধান সাহিত্যিক ও সাহিত্যকর্মের নামগুলো ভালো করে পড়তে হবে।
► বিখ্যাত সাহিত্যিক যেমন—William Shakespeare, William Wordsworth, John Keats, Charles Dickens, GB Shaw প্রমুখ সাহিত্যিকের বিখ্যাত গ্রন্থ-উক্তি ভালো করে পড়ুন।
► বিখ্যাত গ্রন্থগুলো গুগলে সার্চ করে মূলভাবটি পড়ে নিতে পারেন। এতে চরিত্র মনে থাকবে, সেই সঙ্গে মস্তিষ্কেও স্থায়ী হয়ে যাবে!
► Literary terms ও সাহিত্যকর্মের ধরনগুলো গুরুত্বসহকারে পড়ুন।
ইংরেজি সাহিত্য অনেক বিশদ একটি বিষয়। পরীক্ষার্থীদের অনেকেরই এই বিষয়ে যথেষ্ট ধারণা না থাকাটা স্বাভাবিক। প্রথমে বিষয়টি কঠিন মনে হলেও কয়েকবার পড়ে দেখুন, ধীরে ধীরে এটা হয়তো আপনার কাছে ভালো লাগতে শুরু করবে। বাজারে ইংরেজি সাহিত্যের ওপর বিক্রি হওয়া বইগুলো ঘেঁটে তুলনামূলক সহজ একটি বই সংগ্রহ করতে পারেন।
লিখিত পরীক্ষার ইংরেজির ভিত্তি তৈরির কৌশল
যদি প্রিলিমিনারি পরীক্ষার টপিকগুলো ভালো করে আয়ত্ত করতে পারেন, তাহলে লিখিত পরীক্ষায় আপনি এমনিতেই এগিয়ে থাকবেন। কারণ আপনি ল্যাঙ্গুয়েজের বেসিকটা শিখে ফেলেছেন। এখন শুধু ব্যাকরণ আর বানান—এ দুটি বিষয়ের দিকে নজর রাখলেই চলবে।
► ব্যক্তিগত বা অফিশিয়াল ই-মেইল বা লিখিত যোগাযোগ ইংরেজিতে করুন। লেখায় ভুল হলো কি না, এটা নিয়ে সংশয় থাকলে ব্রাউজারে Grammarly (www.grammarly.com) অ্যাড-অন ইনস্টল করতে পারেন। লেখায় ভুল বানান ধরার জন্য এটি দারুণ একটি ওয়েব টুল।
► প্রতিদিন ইংরেজি কিংবা বাংলা পত্রিকার লেখা অনুবাদ (বাংলা থেকে ইংরেজি ও ইংরেজি থেকে বাংলা) চর্চা করতে পারেন, বিশেষ করে সম্পাদকীয় অংশ। পরীক্ষায় অনুবাদ ও ফ্রি হ্যান্ড রাইটিংয়ে এটি অনেক কাজে দেবে।
► Translation বা অনুবাদের জন্য Dr. Mohiuddin-এর লেখা Translation for competitive exam বইটি অনুশীলন করতে পারেন। বইটিতে বিভিন্ন নিয়োগ পরীক্ষায় বিগত সালে আসা প্রচুর Translation (সমাধান, ব্যাখ্যাসহ) দেওয়া আছে। এগুলো বেশি বেশি অনুশীলন করবেন। হয়তো অনেক পরীক্ষায় কমনও পেতে পারেন।
এভাবে নিয়মিত ইংরেজি অনুশীলন করলে আপনি প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য একজন যোগ্য প্রার্থী হয়ে উঠবেন।

How to take 43st BCS Preliminary Exam Preparation 2020

Exam type: MCQ

Syllabus and Suggestion get here

১০০ সাধারণ জ্ঞান

চাকরি ও প্রতিযোগিতামূলক পরীক্ষাগুলোতে সাধারণ জ্ঞান নিয়ে প্রশ্ন থাকে। এমন অনেক প্রশ্ন আছে যেগুলো ঘুরেফিরে প্রায়ই আসে। গুরুত্বপূর্ণ এমন ১০০ প্রশ্ন—

১০০ সাধারণ জ্ঞান

১। স্বাধীন বাংলা বেতার কেন্দ্র প্রথম কোথায় স্থাপিত হয়েছিল?

উত্তর : কালুরঘাট, চট্টগ্রাম।

২। দ্বিতীয় বিশ্বযুদ্ধ কবে শুরু হয়?

উত্তর : ১৯৩৯ সালে

৩। ATM-এর জনক কে?

উত্তর : জন শেফার্ড ব্যারন।

৪। জাতিসংঘ শান্তিরক্ষা মিশন কত সালে নোবেল পায়?

উত্তর : ১৯৮৮ সালে

৫। সুমাত্রা দ্বীপ কোথায়?

উত্তর : ভারত মহাসাগরে

৬। পৃথিবীর বৃহত্তম দ্বীপ—

উত্তর : গ্রিনল্যান্ড (২১,৩০,৮০০ বর্গ কিলোমিটার)

৭। স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে চরমপত্র পাঠ করতেন কে?

উত্তর : এম আর আখতার মুকুল

৮। বাংলাদেশের রাষ্ট্রীয় প্রতীকের ডিজাইনার কে?

উত্তর : শিল্পী কামরুল হাসান।

৯। দক্ষিণ সুদান স্বাধীন হয় কত সালে?

উত্তর : ২০১১ সালে

১০। জাপানের বৃহত্তম দ্বীপ

উত্তর : হনসু

১১। ‘রয়টার্স’-এর প্রতিষ্ঠাতা  কে?

উত্তর : পল জুলিয়াস রয়টার

১২। দ্বীপদেশ ব্রুনাইয়ের রাজধানী—

উত্তর : বন্দর সেরি বেগাওয়ান

১৩। জাতিসংঘ প্রতিষ্ঠিত হয় কবে?

উত্তর : ১৯৪৫ সালে

১৪। বাংলাদেশের সাংবিধানিক নাম—

উত্তর : গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ

১৫। নিশীথ সূর্যের দেশ হলো—

উত্তর : নরওয়ে

১৬। কত সালে আরব-ইসরায়েল যুদ্ধ হয়?

উত্তর : ১৯৪৮ সালে

১৭। বাংলাদেশের মুক্তিযুদ্ধে ‘বীর প্রতীক’ খেতাবপ্রাপ্ত একমাত্র বিদেশি নাগরিক হলেন—

উত্তর : উইলিয়াম এ এস ওডারল্যান্ড।

১৮। চির শান্তির শহর—

উত্তর : রোম

১৯। এ পি জে আব্দুল কালাম মারা যান কত সালে?

উত্তর : ২০১৫ সালে

২০। হিসাববিজ্ঞানের জনক কে?

উত্তর :  লুকা প্যাসিওলি

২১। ছিয়াত্তরের মন্বন্তর হয় বাংলা কত সালে?

উত্তর : ১১৭৬ সালে

২২। রাঙামাটির ছাদ বলা হয় কোন জায়গাকে?

উত্তর : সাজেক ভ্যালিকে।

২৩। সুয়েজ খাল জাতীয়করণ হয়—

উত্তর : ১৯৫৬ সালে

২৪। বাংলাদেশের মুক্তিযুদ্ধে নিহত মাদার মারিও ভেরেনজি কোন দেশের নাগরিক ছিলেন?

উত্তর : ইতালির নাগরিক।

২৫। সেন্ট হেলেনা দ্বীপ অবস্থিত কোথায়?

উত্তর : দক্ষিণ আটলান্টিক মহাসাগরে

২৬। বিবিসি বাংলার যাত্রা শুরু হয় কত সালে?

উত্তর : ১৯৪১ সালে

২৭। WWW মানে কী?

উত্তর : World Wide Web

২৮। বাংলাদেশের কোন জেলাকে প্রকৃতির রানি বলা হয়?

উত্তর : খাগড়াছড়ি

২৯। বিশ্বে প্রথম ইন্টারনেট চালু হয় কখন?

উত্তর : ১৯৬৯ সালে

৩০। মালদ্বীপের দাপ্তরিক ভাষা কী?

উত্তর : ধিবেহি

৩১। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানে মোট কতটি তফসিল আছে?

উত্তর : সাতটি

৩২। ‘সেপ্টেম্বর অন যশোর রোড’ কবিতাটির রচয়িতা কে?

উত্তর : অ্যালেন গিনসবার্গ

৩৩। সাঙ্গু ভ্যালি কোথায়?

উত্তর : চট্টগ্রামে

৩৪। মাইনমুখী ভ্যালি কোন জেলায়?

উত্তর : রাঙামাটি জেলায়

৩৫। কাপ্তাই লেকে প্লাবিত উপত্যকা—

উত্তর : ভেঙ্গি ভ্যালি

৩৬। জাফনা দ্বীপ কোথায়?

উত্তর : শ্রীলঙ্কা

৩৭। কনসার্ট ফর বাংলাদেশ-এর প্রধান শিল্পী—

উত্তর : জর্জ হ্যারিসন।

৩৮। পাহাড়ি কন্যা বলা হয় বাংলাদেশের কোন জেলাকে?

উত্তর : বান্দরবান

৩৯। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় জাতিসংঘের মহাসচিব কে ছিলেন?

উত্তর : উ থান্ট।

৪০।  বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় আমেরিকার  প্রেসিডেন্ট ছিলেন—

উত্তর : রিচার্ড নিক্সন

৪১। বাংলাদেশের ফুসফুস বলা হয়—

উত্তর : সুন্দরবনকে

৪২।  বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময়  ভারতের প্রধানমন্ত্রী কে ছিলেন?

উত্তর :  ইন্দিরা গান্ধী।

৪৩। বাংলাদেশ সশস্ত্র বাহিনী দিবস কবে?

উত্তর :  ২১ নভেম্বর।

৪৪।  হোক্কাইডো দ্বীপটি কোথায়?

উত্তর : জাপানে

৪৫।  সলোমন দ্বীপপুঞ্জ কোন মহাসাগরে অবস্থিত?

উত্তর: প্রশান্ত মহাসাগরে।

৪৬। আবু মুসা দ্বীপ কোন সাগরে?

উত্তর : পারস্য উপসাগরে

৪৭। ভারত মহাসাগরের কোন দ্বীপ আয়তনে সবচেয়ে বড়?

উত্তর : মাদাগাস্কার

৪৮। ওকিনাওয়া দ্বীপ যে দেশের নিয়ন্ত্রণাধীন—

উত্তর : জাপান

৪৯। ফকল্যান্ড যুদ্ধ হয় কত সালে?

উত্তর : ১৯৮২ সালে

৫০। আগুনের দ্বীপ হলো—

উত্তর : আইসল্যান্ড

৫১। ‘ম্যাপল পাতার দেশ’ কোন দেশের উপনাম?

উত্তর : কানাডা

৫২। ‘সাত পাহাড়ের দেশ’ বলা হয় কোন দেশকে?

উত্তর : রোম

৫৩। পৃথিবীর ছাদ হলো—

উত্তর : পামির মালভূমি

৫৪। শিকাগো শহরকে বলা হয়—

উত্তর : বাতাসের শহর

৫৫। কোন শহরকে দক্ষিণের রানি বলা হয়?

উত্তর : সিডনি

৫৬। বাংলাদেশের প্রথম এভারেস্টজয়ী নারী হলেন—

উত্তর : নিশাত মজুমদার

৫৭। পদ্মা নদীর উৎপত্তিস্থল হলো

উত্তর : গঙ্গোত্রী হিমবাহ

৫৮। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয় কত সালে

উত্তর : ১৯২১ সালে

৫৯। BRICS-এর সদস্যগুলো হলো—

উত্তর : ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা

৬০। বিশ্বসেরা মুষ্টিযোদ্ধা মোহাম্মদ আলী মারা যান কত সালে?

উত্তর : ২০১৬ সালে

৬১। সর্বাধিক ভাষার দেশ কোনটি?

উত্তর : পাপুয়া নিউগিনি

৬২।  ভাটির দেশ নামে পরিচিত

উত্তর : বাংলাদেশ

৬৩। ভূমধ্যসাগরের বাতিঘর বলা হয় কোন আগ্নেয়গিরিকে?

উত্তর : স্ট্রম্বোলি

৬৪। গুগলের প্রতিষ্ঠাতা—

উত্তর : ল্যারি পেজ ও সার্গেই ব্রিন।

৬৫। মার্ক জাকারবার্গ ও তাঁর ৩ সহপাঠী কতসালে ফেসবুক প্রতিষ্ঠা করেন?

উত্তর : ২০০৪ সালে

৬৬। টুইটারের যাত্রা শুরু হয়—

উত্তর : ২০০৬ সালে

৬৭। মার্কেটিংয়ের জনক কে?

উত্তর : ফিলিপ কটলার

৬৮। এনাটমির জনক—

উত্তর : আঁদ্রে ভেসালিয়াস

৬৯। ‘রয়টার্স’ কোন দেশের সংবাদ সংস্থা?

উত্তর : যুক্তরাজ্য

৭০। আধুনিক শিক্ষার জনক—

উত্তর : সক্রেটিস

৭১। আধুনিক ল্যাপটপের জনক কে?

উত্তর : বাল মেগারিজ।

৭২। নিষিদ্ধ শহর বলা হয়—

উত্তর : তিব্বতকে

৭৩। মুক্তার দেশ—

উত্তর :  কিউবা

৭৪। ইন্টারনেটের জনক কে?

উত্তর : ভিনটন জি কার্ফ।

৭৫। WWW-এর জনক কে?

উত্তর : টিম বার্নাস লি ।

৭৬। ই-মেইলের জনক কে?

উত্তর : রে টমলিনসন।

৭৭। ‘বলিশিরা ভ্যালি’ কোন জেলায় অবস্থিত?

উত্তর : মৌলভীবাজার জেলায়

৭৮।  হালদা ভ্যালি কোথায় অবস্থিত?

উত্তর : খাগড়াছড়ি।

৭৯। নাপিতখালী ভ্যালি কোথায় অবস্থিত?

উত্তর : কক্সবাজার

৮০। বাংলাদেশে কোন ভূমিরূপটি দেখা যায় না?

উত্তর : মালভূমি

৮১। হিমালয়ের  কন্যা বলা হয় কোন জেলাকে ?

উত্তর : পঞ্চগড়কে

৮২। আধুনিক ফিন্যান্সের জনক কে?

উত্তর : ড. ইউগেন ফামা।

৮৩। বাংলাদেশের আমাজান বলা হয়—

উত্তর : সিলেটের রাতারগুল বনকে

৮৪। কোন গাছকে সূর্যকন্যা বলা হয়?

উত্তর : তুলা গাছকে

৮৫।  সৌন্দর্যের লীলাভূমি বলা হয় কোন জেলাকে?

উত্তর : রাঙামাটিকে

৮৬। প্রাচ্যের ডান্ডি হিসেবে পরিচিত বাংলাদেশের কোন জেলা?

উত্তর : নারায়ণগঞ্জ

৮৭। বাংলাদেশের প্রবেশদ্বার বলা হয়—

উত্তর : চট্টগ্রামকে

৮৮। ৩৬০ আউলিয়ার দেশ বলা হয় বাংলাদেশের কোন জেলাকে?

উত্তর : সিলেট

৮৯। ১২ আউলিয়ার দেশ বলা হয় কোন জেলাকে?

উত্তর : চট্টগ্রাম

৯০। সার্চ ইঞ্জিনের জনক কে?

উত্তর : অ্যালান এমটাজ।

৯১। ইন্টারনেট জগতের প্রথম ডোমেইন কোনটি?

উত্তর : ডট কম।

৯২। বাংলাদেশে শীতল পানির ঝরনা অবস্থিত?

উত্তর : কক্সবাজার

৯৩। গরম পানির ঝরনা অবস্থিত কোথায়?

উত্তর : সীতাকুণ্ড

৯৪। বাংলার ভেনিস তথা বাংলার শস্যভাণ্ডার হিসেবে পরিচিত কোন জেলা?

উত্তর : বরিশাল

৯৫। বাংলাদেশের দ্বীপের রানি বলা হয়—

উত্তর : ভোলা জেলাকে

৯৬। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সর্বোচ্চ আইন কী?

উত্তর : সংবিধান

৯৭। বাংলাদেশ সংবিধান দুষ্পরিবর্তনীয় কেন?

উত্তর : পরিবর্তন সহজ নয় বলে।

৯৮। বাংলাদেশের সংবিধানে কয়টি ভাগ (অধ্যায়) আছে?

উত্তর : ১১টি।

৯৯। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানে কতটি  অনুচ্ছেদ আছে?

উত্তর : ১৫৩টি।

১০০। প্রকৃতির কন্যা বলা হয়—

উত্তর : সিলেটের জাফলংকে

 

See the Zakir BCS Model test: Click here

 

 

43st BCS Preliminary Exam Preparation 2021

Every job institution details you can see our website cause we post the institute information by Wikipedia cause it helps the job applicant to know-how are the institute is and can sure his application how much important or help him what kind of institute he try to find out here or google.

If any job circular takes the apply by the online system we give the link here in up of the post so easily get the link here. You can go to the site then fill up the site with your essential education and Bio-data related information.

An online Job application have some rules just you need to go to the online apply link then fill up it by your all educational qualification and need your present picture size need 300*300 and signature size need 300*80 then you can upload it online job application, Image must need to jpeg

jobapplybd.com/job is a non-profitable website that helps to every Bangladeshi job applicant to give information and apply suggestion, stay with us to get jobs news updates

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *